ভালবাসার রঙ কেমন?


কিছুদিন আগে আমার খুব কাছের এক বন্ধু আমায় জিজ্ঞেস করেছিল, "ভালবাসার রঙ আসলে কেমন? আর কেমনই বা হওয়া উচিৎ?" আমি প্রশ্ন শুনে হেসে উঠি। কোন জবাব দেই নি। অন্য প্রসঙ্গে কথা বাড়িয়ে ভুলিয়ে দিয়েছিলাম।

একরাতে ঘুম আসছিলো না। তখন হঠাৎ সেই প্রশ্ন টি নিয়ে আমি ভাবতে থাকি। অনেক গভীরে চলে যাই। নিজেকে প্রশ্ন করতে থাকি। এভাবে অনেকক্ষণ ভাবতে ভাবতে - যা পেলাম তাই নিচে তুলে ধরলাম।

ভালবাসার রঙ

'ভালবাসা' কে অনেক রঙে রাঙিয়ে দেয়া যায়। যেমন কেউ যদি বলে তার ভালবাসার রঙ - 'হলুদ'। তাহলে হলুদই তার ভালবাসার রঙ। আবার আমি যদি বলি ভালবাসার রঙ 'সবুজ' - তবে সেই রঙ টিও যুতসই মনে হয়। আসলে প্রতিটি মানুষের ভিন্ন ভিন্ন ভালবাসা অনুভূতি দিয়ে যায়। অনুভূতির তীব্রতাও ভিন্ন ভিন্ন হয়। একটু সহজভাবে বললে - ভালবাসা একটি কল্পনা আশ্রিত অনুভূতি। যার কল্পনায় ভালবাসা যেমন - তার ভালবাসা বাস্তবেও তেমনি বটে।

যদি রোম্যান্টিক ভালবাসার অনুভূতির কথাই ধরি - তাহলে 'প্রেম' হচ্ছে ভালবাসার অনুভূতির প্রাথমিক ধাপ। এই প্রেম থেকেই ভালবাসার অনুভূতির জন্ম হয়। প্রেমে যত স্বচ্ছতা, স্বাধীনতা এবং স্বকীয়তা থাকবে সেই প্রেম ততোটাই মধুর হবে। এবং এর রঙ; অবস্থা এবং সময় বুঝে পরিবর্তনও হবে। হতে পারে 'সাদা' কিংবা 'কমলা'।

আমি অনেকেই বলতে শুনি এবং অনুধাবনও করি - তারা ভালবেসে তার প্রিয়তম বা প্রিয়তমাকে কষ্ট বা দুঃখ দিয়ে ভালবাসার সুখ অনুভব করে। এতে করে দেখতে কটু বা শুনতে কর্কশ হলেও সত্যি এমনটাই করে। একে কী রঙ দেয়া যেতে পারে- ধূসর?

বদ্ধ মাতালেরও মনে প্রেম জাগে তার প্রেমিকার জন্য। অনিয়ন্ত্রিত ভালবাসার দরুন অনেক সময় প্রিয় মানুষের দেহে আঘাতও পরে যায়। আঁচড়ে পরে। আঁকড়ে ধরে। একে 'কালো' রঙে সংজ্ঞায়িত করলাম।

নিছক দুষ্টমী থেকেও ভালবাসার রঙ পাওয়া যায়। হতে পারে 'আকাশী' রঙ। ক্ষণিক সময়ের জন্য ভালবেসে নিজেকে হারিয়ে ফেলে। হিম হয়ে যায় অনুভূতিগুলো। অসাড় হয়ে পরে তার দেহ এবং মন। মেঘের মতন আবার উরে চলে যায় অন্য ভুবনে।

প্রকৃত প্রেমিকের রঙ তবে কী হতে পারে- নীল? নাকি গাঢ় নীল? দুঃখ এবং কষ্টে অর্জিত ভালবাসা একসময় ফ্যাঁকাসে হয়ে যায়। অন্য রঙে রাঙাবে বলে। এটাই তো ভালবাসা। অনেক রঙের ভালবাসা।