শোভন, তুই শুনছিস?

কিছু দিন আগে আমার স্কুল বন্ধু শোভনের (Kibria Shovon) সাথে আমার আংশিক কথোপকথন:

Me: kemon asos?
Shovon: vala, ay ekdin basay.
Me: hum..tor basa to cini na. tui akdin ay mama....aya loiya jaa amare..
Shovon: Jatrabari aya phn dibi. aisha koidin thaika jaa.

হুম... আজকে গেলাম তোর বাসায়, যাওয়ার সময় ঠিক এই কথাই মনে পরতেছিলো ভীষণ। তোর সাথে কথা বলা, আড্ডা দেয়া কিছুই হলো না। তোর নিথর, নিষ্পাপ মুখখানা দেখলাম, জানাজা নামাজ শেষে মাটিও দিলাম। সবাইকেই একদিন সব মায়া ছেঁড়ে চলে জেতে হবে, তবে তোর এভাবে চলে যাওয়াটা মানতে কষ্ট হচ্ছে। তোর জন্য অনেক অনেক দোয়া রইলো। হে মহান রাব্বুল আলামিন, বন্ধু শোভনকে বেহেস্ত নসিব করিও। আমিন। — feeling বন্ধু তুই ছিলি, আছিস, থাকবি. (আমার প্রোফাইলের পোস্ট)

(শোভনের ফেজবুকের স্ট্যাটাস)


FB Last Status: August 08:  ঈদের একদিন আগের রাতে প্রলাপ বকাবকি জ্বর । কীসব অদ্ভূত প্রলাপ নাকি বকছি । মান সম্মানের ফালুদা ।বাই দ্যা ওয়ে . . . .
কী এমন হয় ছোয়ালে তোমার
এই হাতখানি জ্বরতপ্ত আমার
কপালে,
এরপর মুছে দিলে এই দুচোখের
জল।
কী হয় এমন আরো দুই ফোঁটা অধিক
শিশির তুমি দিলে।
–মহাদেব সাহা

FB Status: May 19  : Usually I am too much silent type of guy....like to listen than speak...But when I talks EXCEPTIONALLY too much with u that means YOU ARE SPECIAL TO ME !

FB Status: February 23:  আজকে দুপুরে campus এ লিফটের জন্য অপেক্ষা করছিলাম নিচে নামার জন্য । লিফট আসল,খোলার সাথে সাথে এক ছেলে (চিনি না) আমাকে দেখেই...আসসালামু আলাইকুম স্যার !! আমিও সেই রকমের গম্ভীর ভাব নিয়ে সালামের জবাব দিলাম ।
দাড়ি ভালই বড় হইছে । কবে জানি সমবয়সী কেও আইসা বলে Uncle,কেমন আছেন ?

FB Status: January 04: Some people just come in lyf & then go & teach me a lesson . . . . .
I AM BETTER THAN THEM.....& A shit always choose another shit's company-This statement is more than true !

শোভন, তুই শুনছিস?


দোস্ত, আমি জানি তোর মনে অনেক অনেক কষ্ট ছিল। আমি কিভাবে জানি সেটা তেমন বড় বিষয় নয়। তবে আমি জেনেও তোর সাথে থেকে এবং তোর কষ্টগুলো আমার করতে পারিনি। আসলে পারিনি বললে ভুল হবে। হয়তো কখনো জানার চেষ্টা করিনি অথবা বুঝবার চেষ্টাও করিনি। সেই স্কুলে পড়াকালীন সময় তোকে দেখে আসছি। তুই কতটা হাসি খুশি, মজাদার বন্ধু ছিলি। আজ যখন না ফেরার দেশে এক সাগর অভিমান নিয়ে চলে গেলি, তোর স্মৃতি এতটাই প্রবল হয়ে উঠছে তা বলে বুঝানো যাবে না। তোর মিষ্টি মাখা হাসি আর পাগলামি আজ খুব মনে পরছে। জাগতিক নিয়ম বড়ই বেমানান লাগে মাঝে মাঝে। কি হতো, আর কিছুটা দিন থাকলে? এতোটাই অভিমানী হয়ে পরেছিলি যাবার বেলায় বিদায় পর্যন্ত নিলি না। যদি আমার কোন আচরনে কষ্ট পেয়ে থাকিস, ক্ষমা করিস আমায় বন্ধু। যাইহোক অনেক কথাই মনে পরছে। শুধু এতটুকুই বলবো, তুই ছিলি, আছিস, থাকবি। আল্লাহ্‌ তোকে জান্নাতবাসী করুক। আমিন।

১৫ই আগস্ট, ২০১৩