সুস্থ সম্পর্কের জন্য চাই সুস্থ মন

সুস্থ সম্পর্কের জন্য চাই সুস্থ মন

একটি সম্পর্ক ঠিকে থাকে একটি সুস্থ মনের কারণে। সম্পর্কে যতই টানাপোড়ন থাকুক না কেনো তার অবস্থা ভুঙ্গুর হয় না। আমাদের জীবনের সাথে অনেক জীবনের সম্পর্ক সৃষ্টি হয়। কখনো কখনো তা ভেঙ্গেও যায়। ভেংগে যাক তা আমাদের কাম্য নয়। তবুও কিছু কিছু সময় এমন হয়ে পড়ে, যা দুটি জীবনের মাঝে দূরত্ব সৃষ্টি করতে প্রবলভাবে সাহায্য করে। দূরত্বটা এতটাই ব্যবধান তৈরি করে তার শেষ পরিনতি বিচ্ছেদ ঘটে।


কি কারণে ঘটে?

সাধারণত আমাদের ভুল বুঝাবুঝি, রাগ কিংবা অভিমান অথবা অহমিকা এই কারণগুলোর জন্যই সম্পর্কের ইতি ঘটে। আমারা কেউ কারও অবস্থানে দাঁড়াতে পারি না। আর সেটা কখনোই সম্ভব না। তবে যেটা করতে পারি, অন্যের অবস্থানে নিজেকে চিন্তা করতে হয়তো এই চিন্তার কারণেই উক্ত নেতিবাচক অনুভূতিগুলোকে পরাস্ত করা সম্ভব।

আমি অনেক সময় খেয়াল করেছি, অনেকেই অনেকর ফেসবুক স্ট্যাটাস আপডেট করে একটি সম্পর্ক এবং সেই মানুষটিকে নিয়ে। এবং বেশিরভাগের ক্ষেত্রে যা বুঝা যায়, আমরা নিজেদের রাগ কিংবা অভিমান থেকেই সেই সম্পর্ক নিয়ে কিছু ইঙ্গিত দেই। একটু খেয়াল করলে আরও বুঝা যাবে, আপনার স্ট্যাটাস কি সেই মানুষটি কখনো দেখবে? অথবা দেখলেও সে কি বুঝবে? ধরে নিলাম দেখল, এতে দুটি প্রতিক্রিয়া হতে পারে। এক- সে কখনোই বুঝল না, দুই- বুঝার পর সেও নিজের ফেসবুক স্ট্যাটাস আপডেট দিবে তার অবস্থানকে কেন্দ্র করে।

আপনি ভাবতে পারেন সেই সম্পর্ক আপনার দরকার নাই। কেন আপনি ভাবেন না যে, আপনি তাঁর অবস্থানে নিজেকে চিন্তা করতে। একটি চিন্তার জন্য যদি সম্পর্কগুলো সুস্থভাবে বহাল থাকে তাতে লাভ না হলেও ক্ষতি নেই। তবে যে আপনাকে ক্ষতি করবে তাঁর থেকে দূরে থাকাই ভাল। অথবা আরেকটি কাজ করা যেতে পারে আর তা হলো- আপনার আচরণ এমন হবে যেন তাঁর ক্ষতি করার মানসিকতা দূর হয়ে যায় যদিও এই গুণ অর্জন করা তেমন কঠিন কিছু না। শুধু মাত্র আপনাকে সচেতন হতে হবে।

তবে একটি ভাল উপায় হচ্ছে, যদি কখনো কোন কারণে আপনার মনে সেই মানুষটিকে ঘিরে কোন প্রশ্ন জেগে ওঠে, তবে তাঁর উত্তর সেই মানুষটির কাছ থেকেই জানার চেষ্টা করেন। এতে সম্পর্কটা সুস্থ থাকবে। আবার এমনও কিছু সময় সামনে চলে আসে, আপনি হয়তো কাউকে সহ্য করতে পারেন না। এমনটা হয়েই থাকে। সবাইকেই ভাল লাগবে অথবা সবার সাথে সম্পর্কগুলো শুভ সূচনা হবে তার কোন সম্ভাবনা নাই।

আমি বলব, যে সকল সম্পর্কগুলো ইতিমধ্যে বিরাজমান সেগুলোর সুস্থতা এবং পরিচর্চার ব্যপারে সচেতনতা বাড়াতে। এতে করে আপনার বাড়তি ভাবনার কারণ কিছুটা হলেও কমবে। সুস্থ থাকুক আপনার সম্পর্কগুলো। ভালো থাকবেন। বিদায়।


০৯ ই জুন, ২০১৪